শহরের প্রধান সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন:-
স্টেশন রাস্তা |
|
কোর্ট রোড |
|
মোমিন রোড ও জামালখান রোড |
|
বারিক বিল্ডিং থেকে সল্টগোলা পর্যন্ত রাস্তা |
|
সিডিএ এভিনিউ |
|
খুলশী রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় খুলশী এলাকায় জাকির হোসেন রোড হতে ডিটি রোড পর্যন্ত ০৪ লেইন বিশিষ্ট ১.৫ কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণ করা হয়। উক্ত প্রকল্পের আওতায় রোড সাইড ড্রেইন, ডিভাইডার, রোড মার্কিং, ফুটপাত, কালভার্ট ও সড়ক বাতি সহ রাস্তা নির্মিত হয়েছে। প্রকল্পের মেয়াদ: ২০০১-২০০২ হতে ২০০৪-২০০৫ |
জুবিলি রোড |
|
ঢাকা ট্রাঙ্ক রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় ঢাকা ট্রাংক রোড থেকে বায়েজীদ বোস্তামী রোড পর্যন্ত ৬.০ কি:মি: দৈর্ঘ্য ও ১৮.৩মিটার প্রস্থবিশিষ্ট জমি অধিগ্রহণ পূর্বক মাটি ভরাট কাজ, রিটেইনিং ওয়াল কাজ, পেভমেন্ট কাজ, কালভার্ট নির্মাণ কাজ এবং রেল রোড ওভার ব্রীজ নির্মাণ কাজ সমাপ্ত করা হয়। ব্যয়: ৩৭৬২.৩৮ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ১৯৯৮-৯৯ হতে ডিসেম্বর, ২০১০ |
ওআর নিজাম রোড |
মূল কার্যক্রম: আলোচ্য প্রকল্পের জন্য প্রস্তাবিত ০.৭৩১ কিঃ মিঃ দীর্ঘ ও. আর. নিজাম রোডের বিদ্যমান ১২ মিটার প্রশস্থ রাস্তাকে ১৮ মিটার প্রশস্থ করা হয়েছে। এ লক্ষ্যে ০.৪৩৯ হেক্টর ভূমি অধিগ্রহণ, রাস্তায় বালি ভরাট, পেভমেন্ট সম্প্রসারণ,পার্শ্বস্থ ইমারত সমূহের ক্ষতিপূরণ, রাস্তার পার্শ্বে ড্রেন ও ফুটপাত নির্মাণ ও রিটেইনিং ওয়াল নির্মাণে জিওবি অর্থায়নে উক্ত প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। ব্যয়: ৬৩৫.৯৫৭ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ১৯৯৮-২০০২ |
চট্টেশ্বরী রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় কাজীরদেউরী মোড় হতে চট্টেশ্বরী মোড় এবং ওয়াসা মোড় পর্যন্ত স্থিত ০২ লেইন বিশিষ্ট পুরাতন চট্টেশ্বরী রোডকে উন্নয়ন ও সম্প্রসারণ পূর্বক ০৪ লেইন বিশিষ্ট ০৩ কিলোমিটার দীর্ঘ সড়কে উন্নীত করা হয়। উক্ত প্রকল্পের আওতায় রোড সাইড ড্রেইন, কালভার্ট, ডিভাইডার, রোড মার্কিং, ফুটপাত ও সড়ক বাতি সহ রাস্তা নির্মিত হয়েছে। প্রকল্পের মেয়াদ: ২০০১-২০০২ হতে ২০০৪-২০০৫ |
সিরাজউদ্দৌল্লা রোড |
মূল কার্যক্রম: |
আন্দরকিল্লা রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় আন্দরকিল্লা জংশন থেকে লালদিঘীর পাড় পর্যন্ত ২৪৩.৮৩ মিটার দৈর্ঘ্যের সড়কটি প্রশস্থকরণ এবং ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ৫০০.০০ লক্ষ টাকা । প্রকল্পের মেয়াদ: মে, ২০১১ হতে ডিসেম্বর, ২০১১ |
কাপাসগোলা রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় গণিবেকারী থেকে বহদ্দারহাট জংশন পর্যন্ত ৫.৫ কি:মি: দৈর্ঘ্য ও ১৮.৩মিটার প্রস্থবিশিষ্ট ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ৯০১০.২৩ লক্ষ টাকা। প্রকল্পের মেয়াদ: জুলাই, ২০০৯ হতে জুন, ২০১৪ |
হাটহাজারী রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় অলি খাঁ মসজিদ থেকে মুরাদপুর জংশন পর্যন্ত ৪.৪৯ কি:মি: দৈর্ঘ্য ও ১৮.৩মিটার প্রস্থবিশিষ্ট ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ৭৩৫৯.৪০ লক্ষ টাকা। প্রকল্পের মেয়াদ: জানুয়ারী, ২০১১ হতে জুন, ২০১৫ |
অক্সিজেন-কোয়াইশ রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় অনন্যা আ/এলাকায় অক্সিজেন-কুয়াইশ পর্যন্ত ৫.৫ কি:মি দৈর্ঘ্য ও ১৮.৩মিটার প্রস্থবিশিষ্ট ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ৪৫০০.০০ লক্ষ টাকা। প্রকল্পের মেয়াদ: জুলাই, ২০১৩ হতে ডিসেম্বর, ২০১৫ |
সাগরিকা রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় চট্টগ্রাম শহরের সাগরিকা এলাকায় ১.৫ কি:মি: দৈর্ঘ্য ও ৩৬.৫৭ মিটার প্রস্থবিশিষ্ট ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ৭৩৯.১২ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: জুলাই ২০১০ হতে জুন ২০১১ |
বায়েজিদ বোস্তামী রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় প্রবর্তক মোড় থেকে অক্সিজন জংশন পর্যন্ত ৫.৫০ কি:মি: দৈর্ঘ্য ও ২৮ মিটার প্রস্থবিশিষ্ট ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ২৪৯৩.৭৬ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ২০০৮-০৯ হতে ২০০৯-১০ |
সদরঘাট ও ফিরিঙ্গি বাজার রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় সদরঘাট ও ফিরিঙ্গী বাজার এলাকায় ৩.০০ কি:মি: দৈর্ঘ্য ও ১৮.৩মিটার প্রস্থবিশিষ্ট ড্রেইন, ফুটপাত, ডিভাইডার ও সড়ক বাতিসহ রাস্তা নির্মাণ করা হয়েছে। ব্যয়: ২৪৪৬.০০ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ২০০৮-২০০৯ ইং হইতে ২০০৯-২০১০ |
নতুন রাস্তা নির্মাণ: |
|
চাক্তাই থেকে কর্ণফুলী রোড পর্যন্ত লিংক রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় ২.৬৩ একর ভূমি অধিগ্রহণ পূর্বক মাটি ভরাট কাজ, ৩ ইঞ্চি ইটের সমতলঢালাই কাজ, ৪ ইঞ্চি পুরু গ্রাউটিং কাজ, ২ ইঞ্চি পুরু কার্পেটিং এর কাজ এবং রোড সাইড ড্রেইন নির্মাণ কাজ সমাপ্ত করা হয়। ব্যয়: ৫৩৪.৬০ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ১৯৯৬-৯৭ হতে ২০০২-২০০৩ |
সল্টগোলা থেকে পতেঙ্গা বাজার পর্যন্ত রাস্তা |
|
লিঙ্ক রোড | মূল কার্যক্রম: ৬ কি:মি ৪ লেনবিশিষ্ট রাস্তা নির্মাণ, ৩৬৮৫ বর্গমিটার ১টি রেল ওভার ব্রীজ, ৫টি সিঙ্গেল স্প্যান ব্রীজ (২৭৩৬ বর্গমিটার) নির্মাণ, ২০০ রানিং মিটার রিটেইনিং ওয়াল, ৪টি কালভার্ট নির্মাণ ও ৭টি কালভার্ট প্রতিস্থাপন, ৬৮৩০ রানিং মিটার ড্রেন নির্মাণ। ব্যয়: ৩৫৩০৪.৩১ (জিওবি-৩২০০৩.৭৮,সিডিএ-৩৩০০.৫৩) লক্ষ টাকা। প্রকল্পের মেয়াদ: অক্টোবর’২০১৩ হতে জুন ২০২৪ |
বন্দর সংযোগ সড়ক |
|
পতেঙ্গা বাজার থেকে বিমান বন্দর পর্যন্ত সংযোগ সড়ক |
মূল কার্যক্রম: চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমান বন্দরের পুরাতন সড়কটি অপ্রশস্থ এবং যানবাহন চলাচলের জন্য অনুপযোগী ছিল। বন্দর নগরীতে ক্রমবর্ধমান হারে যানবাহনের সংখ্যা বৃদ্ধি ও রাস্তাটি অপ্রশস্থতার কারণে প্রায়ই যানজট লেগে থাকতো। যার ফলে শাহ আমানত আর্ন্তজাতিক বিমান বন্দর সড়কের সাথে একটি সুপ্রশস্থ সংযোগ সড়ক নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দেয়। তাছাড়া চট্টগ্রাম বিমান বন্দরে আগত যাত্রীদের যানবাহন চলাচল সহজ করার লক্ষ্যে প্রকল্পের আওতায় পতেঙ্গা বাজার হতে শাহ আমানত বিমান বন্দর পর্যন্ত ০২ লেইন বিশিষ্ট ০৫ কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণ করা হয়। উক্ত প্রকল্পের আওতায় রোড সাইড ড্রেইন, ডিভাইডার, কালভার্ট ও সড়ক বাতি সহ রাস্তা নির্মিত হয়েছে। রাস্তায় বালি ভরাট, পেভমেন্ট সম্প্রসারণ, পার্শ্বস্থ ইমারত সমূহের ক্ষতিপূরণ, ফুটপাত নির্মাণ, রিটেইনিং ওয়াল নির্মাণ ও অন্যান্যসহ জিওবি অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। ব্যয়: ২৭৭৬.৫০৩ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ২০০০-২০০১ হতে ২০০৪-২০০৫ |
ডি.সি. লিংক রোড (কর্ণফুলী নদীর বাম তীর) |
মূল কার্যক্রম: ৮.৫০০ কিঃমিঃ দীর্ঘ, বর্তমান আর.এল ৪.০০ মিটার হতে ৯.৪০ মিটার (কম/বেশী) উচ্চতা বিশিষ্ট ও ২৪.৫০ মিটার প্রস্থ বিশিষ্ট শহর রক্ষাকারী বাঁধ কাম রাস্তা নির্মাণ, ভূমি অধিগ্রহণ (রোড) - ৬৯.৫০ হেক্টর, রেগুলেটর নির্মাণ-১২টি, পাম্প হাউস নির্মাণ-১২টি, পানির পাম্প সরবরাহ এবং স্থাপন- ১২টি (১ ঘন মিটার প্রতিটি), জেনারেটর সরবরাহকরণ এবং স্থাপন-১২টি, স্লোপ প্রোটেকশান (C.C. Block)-২১২৫০০ বর্গমিটার। ব্যয়: ২৭৭৯৩৯.৪৭ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: জুলাই ২০১৭ হতে জুন ২০২৫ প্রস্তাবিত মেয়াদ বৃদ্ধি: জুলাই-২০১৭ হতে জুন, ২০২৬ |
স্টেশন রোড থেকে টাইগার পাস রোড পর্যন্ত সংযোগ সড়ক |
|
বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে (আরাকান রোডের পাশ দিয়ে) কর্ণফুলী ব্রিজ রোড |
মূল কার্যক্রম: প্রকল্পের আওতায় ২.৬৩ একর ভূমি অধিগ্রহণ পূর্বক মাটি ভরাট কাজ, ৩ ইঞ্চি ইটের সমতলঢালাই কাজ, ৪ ইঞ্চি পুরু গ্রাউটিং কাজ, ২ ইঞ্চি পুরু কার্পেটিং এর কাজ এবং রোড সাইড ড্রেইন নির্মাণ কাজ সমাপ্ত করা হয়। ব্যয়: ৫৩৪.৬০ লক্ষ টাকা প্রকল্পের মেয়াদ: ১৯৯৬-৯৭ হতে ২০০২-২০০৩ |
দেওয়ানহাট জংশনের লুপ রোড |
|
খুলশী রোড (১ম পর্যায়) |
|
চট্টগ্রাম সিটি আউটার রিং রোড |
মূল কার্যক্রম: চট্টগ্রাম মহানগর রক্ষাকারী বিদ্যমান উপকূলীয় বাঁধের উপর ৪ লেইন বিশিষ্ট ১৫.২০ কিঃ মিঃ দীর্ঘ সড়ক নির্মাণ, বাঁধের বিদ্যমান উচ্চতা ২০-২৩ ফুট হতে ৩০-৩৩ ফুট পর্যন্ত বৃদ্ধিকরণ ও ২.১৫ কিঃ মিঃ (ফিডার রোড ১-১.২০ কিলোমিটার ও ফিডার রোড ৩- ০.৯৫ কিঃমিঃ ফ্লাইওভার নির্মাণ) দীর্ঘ ও ৬০ ফুট প্রশস্থ বিশিষ্ট ২ টি ফিডার রোড নির্মাণ, ৩টি ইন্টার চেইঞ্জ ব্রীজ নির্মাণ, ৯টি রাউন্ড অ্যাবাউট নির্মাণ, 5.500 কিঃমিঃ Wave Deflected Wall নির্মাণ, C.C. Block নির্মাণ । ব্যয়: ৩৩২৪১৫.০৩ (জিওবি অনুদান-২২৯১৬৮.৫৩ জিওবি ঋণ-৩৮৮৯১.৪২ জাইকা -৬৪৩৫৫.০৮)লক্ষ টাকা। প্রকল্পের মেয়াদ: জানু,২০১১ হতে ডিসেম্বর, ২০২৫। এপ্রিল’২০২৫ পর্যন্ত প্রকল্পের সর্বশেষ অগ্রগতি: প্রকল্পের ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৮৬.৫৭% ও ভৌত অগ্রগতি ৮৯%। |