প্রকল্পের নামঃ 

ডেভেলপমেন্ট অব ফতেয়াবাদ নিউ টাউন ইন চট্টগ্রাম।

বাস্তবায়নকাল:

জুলাই ১৩ হতে জুন ১৮ পর্যন্ত

জমির পরিমাণ : ৪৭০০ একর

প্রকল্পের উদ্দেশ্য ও মূল কার্যক্রম

 চট্টগ্রাম শহরে রাস্তাঘাট খুবই অপ্রশস্ত। এই সমস্ত রাস্তার আশে পাশে অনেক অবকাঠামো বিদ্যমান আছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে চট্টগ্রাম শহরের মূল কেন্দ্রের উপর প্রতিনিয়ত চাপ বাড়ছে। ফলে গড়ে উঠা মূল শহরে নতুন উপশহর করতে হলে রাস্তাঘাট প্রশস্ত করতে হবে এবং রাস্তাঘাটসহ অসংখ্য স্থাপনা ভাঙ্গতে হবে। এতে জনসাধারনের মধ্যে বিরূপ প্রতিক্রিয়াসহ আর্থ সামাজিক ব্যবস্থায় প্রভাব পড়বে। এই প্রেক্ষিতে মাষ্টার প্ল্যানের নিদের্শনা অনুযায়ী হাটহাজারী থানার ফতেয়াবাদ এলাকায় একটি নতুন

উপশহর স্থাপনের পরিকল্পনা করা হয়েছে। চট্টগ্রাম শহরে কোন পরিকল্পিত ডিপ্লোমেটিক এনক্লেইব, এডুকেশন ও হেলথ রিসোর্ট জোন, কনভেনশন সেন্টার, শিল্প ও সং¯কৃতি জাদুঘর নেই। নতুন উপশহরে এগুলোর সংস্থান রাখা হয়েছে।

 প্রকল্পভুক্ত এলাকাটি পাহাড়ের পাদদেশে অবস্থিত অকৃষি উচুঁ জমি। তাই কৃষি জমির সুষ্ঠু ব্যবহার, পাহাড় সংরক্ষণ এবং প্রাকৃতিক ও পরিবেশগত বৈশিষ্ট্য অক্ষুন্ন রেখে পাহাড়ের পাদদেশে জলাধার নির্মান, মূল শহরের উপর চাপ কমানো, ইকোলজিক্যাল এবং টেকসই পরিবেশ উন্নয়নের লক্ষ্যে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ঝবষভ ংঁংঃধরহবফ একটি নতুন শহর স্থাপনের উদ্দেশ্যে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে, যাতে প্রায় ৫ (পাঁচ) লক্ষ লোকের আবাসনের ব্যবস্থা হবে।

 জমির পরিমাণ : ৪৭০০ একর

 প্রকল্পের আবাসন : প্রায় ৫(পাঁচ) লক্ষ

অগ্রগতি / মন্তব্য 

বিগত ০৮/০৯/১৩ তারিখে আলোচ্য প্রকল্পের উপর ব্যয় যুক্তিযুক্তকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ব্যয় যৌক্তিকীকরণ সভায় কতিপয় অংগের ব্যয় হ্রাস করার এবং প্রকল্প এলাকা সরেজমিনে পরিদর্শন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।